দূর শিক্ষন

দূরশিক্ষণ, যাকে দূর শিক্ষাও বলা হয়, এমন এক ধরনের শিক্ষা যেখানে শিক্ষার্থীরা দূর থেকে শেখে। প্রশিক্ষক বা অন্যান্য শিক্ষার্থীদের সাথে তাদের মুখোমুখি যোগাযোগ নেই। এই ক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি মেইলের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যক্রমের উপকরণ পাঠায় এবং অ্যাসাইনমেন্টগুলি অনলাইনে সম্পন্ন করা হয় বা ডাকযোগে শিক্ষকদের কাছে ফেরত দেওয়া হয়। দূরশিক্ষা প্রোগ্রামে নথিভুক্ত ছাত্রদের অবশ্যই পরীক্ষা দিতে নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হতে হবে। দূরশিক্ষণের মাধ্যমে অধ্যয়নের মাধ্যমে অর্জিত যোগ্যতাকে নিয়মিত ক্লাসের মাধ্যমে অর্জিত যোগ্যতার সমান বলে মনে করা হয়।

উদাহরণ:

  • Indira Gandhi National Open University: ignou.ac.in
  • Narsee Monjee Institute of Management Studies: nmims.edu
  • National Institute of Open Schooling: nios.ac.in

অনলাইন শিক্ষা

অনলাইন লার্নিং 2020 করোনাভাইরাস মহামারী চলাকালীন ব্যাপক ট্র্যাকশন অর্জন করেছে যা বিশ্বজুড়ে দেশগুলিকে শারীরিক মিথস্ক্রিয়া কমাতে বাধ্য করেছিল। এটিও দূরশিক্ষার একটি রূপ। তবে এই ক্ষেত্রে শেখার পুরো অনুশীলনটি ইন্টারনেটের মাধ্যমে করা হয়। অনলাইন লার্নিং প্রোগ্রামগুলি আরও বেশি ইন্টারেক্টিভ যে দূরশিক্ষণের ঐতিহ্যগত রূপটি শিক্ষক হিসাবে ভার্চুয়াল ক্লাস করতে পারে এবং শিক্ষার্থীরা তাদের এবং তাদের সহকর্মীদের সাথে কার্যত যোগাযোগ করতে পারে। অনলাইন শিক্ষা স্থান-নির্দিষ্ট নয়, অর্থাৎ শিক্ষার লক্ষ্য অর্জনের জন্য শিক্ষক এবং ছাত্র উভয়কেই একটি নির্দিষ্ট স্থানে উপস্থিত থাকতে হবে না। শিক্ষার্থীরা অনলাইনেও তাদের পরীক্ষা দিতে পারে।

উদাহরণ:

NPTEL- প্রযুক্তি উন্নত শিক্ষার জাতীয় প্রোগ্রাম। এটি ভারত সরকারের দ্বারা এবং একটি অডিও-ভিডিও আকারে বিভিন্ন কোর্স অফার করে

Skip to content